হার্ট লেক {লেখাটি Right There Waiting for you……ও X-clusiveTour’s N Photography পত্রিকায় প্রকাশিত।}

11933477_499335700242184_8226523325230916592_nমিজোরাম রাজ্যের সবথেকে বড় ও পবিত্র লেকটির নাম হার্ট লেক। টামডিল নামেও একটি খুব বড় ও সুন্দর লেক আছে। মিজোরামের মানুষদের সেখানে ছুটির দিনে ভিড় করে বনভোজন করতে যেতে দেখলেও, যেমন আমরা দীঘা, টাকি, ফুলেশ্বর, গাদিয়ারা, ইত্যাদি জায়গায় গিয়ে থাকি, আকৃতি বা সৌন্দর্যে প্রায় সমতুল্য হলেও পবিত্রতার ধারে কাছেও টামডিল স্থান পায় না।

হার্ট লেকে কিন্তু দর্শনার্থীর সংখ্যাও অতি নগন্য। সুরাপান নিয়ে কেলেঙ্কারি হলেও, এই রাজ্যে সুরাপান নিষিদ্ধ। কিন্তু নির্জন হার্ট লেকের পাশে গুটি দুই-তিন দোকান থাকলেও, সেখানে লজেন্স, বিস্কুট, সাবান, বাচ্চাদের খেলনার পাশাপাশি পরোটা, চাউ ও ছোট-বড় বিভিন্ন আকৃতির দেশী ও বিদেশী (মায়নামার-এ প্রস্তুত) সুরা বিক্রয় হয়। এখানে সুরা, পান বা বিক্রয় কোনটাই নিষিদ্ধ নয়, তবে ভারতীয় সুরার মূল্য অপেক্ষাকৃত অনেক বেশি। মোটর সাইকেল নিয়ে এখানে অল্প বয়সী ছেলেমেয়েরা শুধুমাত্র সুরাপান করতেই আসে। জনবসতিহীন এই জায়গায় খাবারের দামও অত্যন্ত বেশি। কিন্তু সবথেকে আশ্চর্যের ব্যাপার হ’ল এই যে, লেকটিকে মিজোরামের পবিত্র লেক বলা হলেও, আসলে এটি মায়নামার দেশে অবস্থিত। এই লেক দর্শনের জন্য মায়নামার দেশে প্রবেশ করলেও পাসপোর্ট-ভিসার প্রয়োজন হয় না। মিজোরামের মানুষদের বিশ্বাস, মৃত্যুর পর তাদের আত্মা এই লেক-এ এসে আশ্রয় নেয়। মনে হয় শুধুমাত্র এই বিশ্বাসকে সম্মান দিতেই এই অঞ্চলে যাতায়াতের ওপর কোন বাধানিষেধ নেই। কেবলমাত্র গেট পার হয়ে ওদের দেশে প্রবেশ করে, রাস্তার ডানদিক দিয়ে গাড়ি চাললেই ওরা খুশি।

ফিরে আসার সময় মাঝ পথে একটি শববাহী দলকে হার্ট লেক উদ্দেশ্যে যেতে দেখলাম। ওদের সাথে গিয়ে সৎকার অনুষ্ঠানটি দেখার ইচ্ছা থাকলেও সময়াভাবে বাস্তবে সম্ভব হ’ল না। জায়গাটা খুব নির্জন, শান্ত, সুন্দর ও দূষণমুক্ত। মৃত্যুর পরে ওখানে থাকার জন্য কোন অনুমতি লাগে কী না, অথবা অগ্রিম বুকিং এর ব্যবস্থা আছে কী না জানি না, তবে আমি ওখানেই চলে যাব স্থির করেছি। খাওয়ার খরচ একটু বেশি হলেও, থাকার খরচ নেই। আর কারো ইচ্ছা হলে জায়গাটা দেখে এসে আমার সাথে যোগাযোগ করতে পারেন।

সুবীর কুমার রায়                                                                                                                     ১০-১১-২০১৫

 

1 MYANMAR2 BORDER OF MYANMAR3 MYANMAR

ভারত-মায়নামার বর্ডার গেট।

4HEART LAKE, MYNAMAR5 HEART LAKE, MYNAMAR6 HEART LAKE, MYNAMAR

হার্ট লেক

7 HEART LAKE, MYNAMAR8 HEART LAKE, MYNAMAR9HEART LAKE, MYNAMAR

হার্ট লেক

10 HEART LAKE, MYNAMAR11 HEART LAKE, MYNAMAR12HEART LAKE, MYNAMAR

হার্ট লেক

13 SUNSET, HEART LAKE14 SUNSET, HEART LAKE15 TAMDIL LAKE

হার্ট লেক                                   হার্ট লেক                              টামডিল লেক

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s